পাসপোর্ট করতে কি কি লাগে ও বিস্তারিত তথ্য

পাসপোর্ট করতে কি কি লাগে ও বিস্তারিত তথ্য

বাংলাদেশি নাগরিকদের দেশের বাইরে ভ্রমণের জন্য সরকারের পাসপোর্ট প্রদান করে থাকে। বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তর আবেদনের প্রেক্ষিতে পাসপোর্ট প্রদান করে থাকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাসপোর্ট সংক্রান্ত বিষয়াদি তদারকি করে। আজকে আপনাদের পাসপোর্ট করতে কি কি লাগে জানিয়ে দেওয়ার চেষ্টা করবো।

সাধারণত পাসপোর্টের বৈধতার মেয়াদকাল ১০ বছর। তবে অনূর্দ্ধ ৫ বছর বয়সী নাগরিকদের জন্য এই মেয়াদকাল ৫ বছর। পাসপোর্ট ইস্যু সংক্রান্ত যাবতীয় কার্যাদি বাংলাদেশ পাসপোর্ট আদেশ-১৯৭৩ এবং বাংলাদেশ পাসপোর্ট বিধিমালা-১৯৭৪ দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে।

বাংলাদেশের পাসপোর্ট ধরন

বাংলাদেশে সাধারণত তিন ধরনের পাসপোর্ট প্রদান করা হয়-

  • আন্তর্জাতিক পাসপোর্ট – যে কোনো দেশে ভ্রমণ করার জন্য;
  • বিশেষ পাসপোর্ট – শুধু ভারতে ভ্রমণ করার জন্য;
  • কূটনৈতিক পাসপোর্ট

পাসপোর্ট করতে কি কি লাগে

পাসপোর্টের জন্য আবেদন করতে হলে নির্ধারিত আবেদনপত্র পূরণ করে তার সাথে

  • ২ কপি পাসপোর্ট সাইজের ছবি,
  • ১ কপি স্ট্যাম্প সাইজের ছবি ও
  • নির্ধারিত ফি জমাদানের রশিদ সংযুক্ত করে জমা দিতে হবে।
  • পাসপোর্ট ফরম যথাযথভাবে পূরণ করে যে কোনো একজন উপযুক্ত ব্যক্তি কর্তৃক সত্যায়িত করতে হবে।

পাসপোর্ট প্রদানের সময়সীমা প্রার্থীর প্রয়োজন অনুসারে নির্ধারিত হয়। প্রার্থী অতি জরুরি (৭২ ঘণ্টার), জরুরি (১১-২১ দিনের মধ্যে), এবং সাধারণ (২১-৩০ দিনের মধ্যে) সময়সীমার জন্য অথবা তার প্রয়োজনের ভিত্তিতে পাসপোর্টের জন্য আবেদন করতে পারে।
(সূত্র: http://www.dip.gov.bd/ )

আরও পড়ুনঃ Smart Card Checking । স্মার্ট কার্ড চেকিং নিয়ম…
পাসপোর্টের জন্য নির্ধারিত আবেদনপত্র বা ফরম যে কোন আঞ্চলিক পাসপোর্ট অফিস, বাংলাদেশের জেলা প্রশাসকের কার্যালয় ও বিদেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাস বা কাউন্সিল কার্যালয় থেকে বিনামূল্যে সংগ্রহ করা যায়।

এছাড়াও এই ফরম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট (http://www.mha.gov.bd/) ও বহির্গমন ও পাসপোর্ট অধিদপ্তরের ওয়েবসাইট কিংবা বাংলাদেশ সরকারের ফরমের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যায়। আপনি চাইলে নিচের লিংকে ক্লিক করে সরাসরি ডাউনলোড করতে পারেন।

পাসপোর্ট ফরম ডাউনলোড

ইতিমধ্যে সরকার International Civil Aviation Organization (ICAO) কর্তৃক নির্দেশিত গাইড লাইন অনুসরণ করে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ব্যবস্থা চালু করেছে। এ পদক্ষেপ জাতিকে ডিজিটাল বাংলাদেশ গড়ায় এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

পাসপোর্ট করতে কি কি লাগে ও বিস্তারিত তথ্যপাসপোর্টের আবেদনপত্রে সংযুক্ত দলিলাদি

আবেদনকারীকে নিম্নলিখিত দলিলাদি আবেদনপত্রে অবশ্যই সংযুক্ত করতে হবে

সরকারী, আধাসরকারী, স্বায়ত্তশাষিত ও রাষ্ট্রায়ত্ব সংস্থার স্থায়ী কর্মকর্তা/কর্মকারী, অবসরপ্রাপ্ত সরকারী চাকুরীজীবি ও তাদের নির্ভরশীল স্ত্রী/স্বামী এবং

চাকুরীজীবির ১৫ (পনের) বৎসরের কম বয়সের সন্তান, ৫ (পাঁচ)/১০ (দশ) বৎসরের অতিক্রান্ত, সমর্পনকৃত (সারেন্ডারড) দের জন্য একটি ফরম ও

অন্যান্যদের ক্ষেত্রে নতুন পাসপোর্টের জন্য ০২ (দুই) কপি পূরণকৃত পাসপোর্ট ফরম দাখিল করতে হবে ।

অপ্রাপ্তবয়স্ক (১৫ বছরের কম) আবেদনকারীর ক্ষেত্রে আবেদনকারীর পিতা ও মাতার একটি করে রঙিন ছবি (৩০ x ২৫ মিঃমিঃ) ছবি আঠা দিয়ে লাগানোর পর সত্যায়ন করতে হবে।

আরও পড়ুনঃ Top 1000+ Facebook Status Bangla…

জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ এবং প্রযোজ্য ক্ষেত্রে প্রাসঙ্গিক টেকনিক্যাল সনদসমূহের (যেমন ডাক্তার, ইঞ্জিনিয়ার, ড্রাইভার ইত্যাদি) সত্যায়িত ফটোকপি।

যে সকল ব্যক্তিগণ পাসপোর্টের আবেদনপত্র ও ছবি প্রত্যায়ন ও সত্যায়ন করতে পারবেন সংসদ সদস্য, সিটি কর্পোরেশনের মেয়র, ডেপুটি

মেয়র ও কাউন্সিলরগণ, গেজেটেড কর্মকর্তা, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান, ই

উনিয়ন পরিষদের চেয়ারম্যান, পৌরসভার মেয়র ও পৌর কাউন্সিলরগণ, বেসরকারী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বেসরকারী কলেজের অধ্যক্ষ,

বেসরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক, জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদক, নোটারী পাবলিক ও

আধাসরকারী/স্বায়ত্তশাসিত রাষ্ট্রয়াত সংস্থার জাতীয় বেতন স্কেলের ৭ম ও তদুর্ধ্ব গ্রেডের কর্মকর্তাগণ।

প্রযোজ্য ক্ষেত্রে প্রাসঙ্গিক জিও (GO)/ এন ও সি (NOC) দাখিল করতে হবে।

কূটনৈতিক পাসপোর্ট লাভের যোগ্য আবেদনকারীগণকে পূরণকৃত ফরম ও সংযুক্তিসমূহ পররাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিতে হবে।

নামের সংক্ষিপ্তরূপের পরিবর্তে পূর্ণরূপে । যেমন- মোঃ/MD. এর ভুলে মোহাম্মদ / MOHAMMAD) লিখা বাঞ্ছনীয়। শিক্ষাগত বা চাকুরীসূত্রে প্রাপ্ত পদবীসমূহ (যেমন ডাক্তার, ইঞ্জিনিয়ার, ডক্টর, পিএইচডি ইত্যাদি) নামের অংশ হিসেব পরিগণিত হবে না।

ফরমের ক্রমিক নং ৩ পুরাণের ক্ষেত্রে, একাধিক অংশ থাকলে প্রতি অংশের মাঝখানে ১টি ঘর শূন্য রেখে পূরণ করতে হবে।

আবেদনকারীর পিতা, মাতা, স্বামী/স্ত্রী মৃত হলেও, তার/তাদের নামের পূর্বে ‘মৃত/মরহুম/Late’ লেখা যাবে না ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *